সর্বশেষ সংবাদ

রেলওয়ের জন্য ২০০টি কোচ কেনার চুক্তি সই

 

এশিয়ানবার্তা:

আজ রেলভবনে বাংলাদেশ রেলওয়ের জন্য ২০০টি মিটারগেজ যাত্রীবাহী কোচ কেনার চুক্তি সই হয়েছে। এ চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন প্রকল্পটির পরিচালক মৃণাল কান্তি বণিক এবং নির্মাণকারী প্রতিষ্ঠান চায়নার সিআরআরসির ভাইস প্রেসিডেন্ট চেন জিয়ানপেং।

চুক্তি অনুযায়ী ২০ থেকে ২৭ মাসের মধ্যে সবগুলো কোচ সরবরাহ করতে হবে। চুক্তিমুল্য ৮৪.৯৭ মিলিয়ন ইউএস ডলার, যা বাংলাদেশি টাকায় ৯২৭ কোটি ৫১ লাখ ৬৯ হাজার টাকা। টেন্ডার্রাস ফাইনান্সের মাধ্যমে কোচগুলো সংগ্রহ করা হচ্ছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী মুজিবুল হক বলেন, এ সরকারের মেয়াদে ২৭০টি কোচ রেলবহরে যোগ হয়েছে। ইন্দোনেশিয়া থেকে আরও ২০০টি মিটারগেজ ও ৫০টি ব্রডগেজ কোচ এ বছরের শেষ নাগাদ আসতে শুরু করবে। এছাড়া কোরিয়া থেকে ৫০টি মিটারগেজ কোচ এবং পদ্মা সেতু প্রকল্পের মাধ্যমে ১০০টি মিটার গেজ কোচ আনার বিষয়টি প্রক্রিয়াধীন আছে। ৪৬টি ইঞ্জিন এ মেয়াদে আনা হয়েছে। ৭০টি ইঞ্জিন কোরিয়ার হুন্দাই কোম্পানি সরবরাহ করবে। এডিবির অর্থায়নে ৪০টি প্রক্রিয়াধীন আছে।

রেল মন্ত্রী আরও বলেন, অবহেলিত রেল খাতকে ঢেলে সাজানোর উদ্যোগ নেয়া হয়েছে। চলমান প্রকল্পগুলো বাস্তবায়িত হলে রেলওয়ের আমূল পরির্বতন হবে। রেলের যাত্রী সেবার বাড়াবে। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোঃ মোফাজ্জেল হোসেন, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক কাজী মোঃ রফিকুল আলম, নির্মাণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Powered by Dragonballsuper Youtube Download animeshow