সর্বশেষ সংবাদ

আজ ঢাকা চামড়া শিল্প নগরীর আনুষ্ঠানিক উদ্বোধন

 

এশিয়ানবার্তা:

২০০ একর জমির ওপর দেশের প্রথম ওষুধ শিল্প পার্ক অ্যাকটিভ ফার্মাসিউটিক্যাল ইনগ্রেডিয়েন্ট এপিআই শিল্প পার্কের উদ্বোধন হবে আজ। মুন্সীগঞ্জের গজারিয়ায় ৩৮১ কোটি টাকা ব্যায়ে নির্মিত ওষুধ শিল্প পার্কটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সাথে তিনি বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) এর সিরাজগঞ্জ শিল্প পার্ক এবং একটি চামড়া শিল্প নগরীরর উদ্বোধন করবেন।

এই ওষুধ শিল্প পার্কের উদ্বোধনীর মাধ্যমে ২৫ হাজারের বেশি মানুষের কর্মসংস্থান তৈরি হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। দেশীয় ওষুধের চাহিদা মিটাতে ২০০৮ সালে এই প্রকল্প অনুমোদন দেওয়া হয়। যার ব্যয় ধরা হয়েছিল ২১৩ কোটি টাকা। কিন্তু নির্ধারিত সময়ে কাজ শেষ না হওয়ায় ও নানা জটিলতার কারণে এই প্রকল্পের ব্যায় ও মেয়াদ দুটোই বারে। সর্বশেষ এই প্রকল্পের ব্যায় ধরা হয় ৩৩১ কোটি টাকা। এর মধ্যে সরকারের কাছ থেকে পাওয়া যাচ্ছে ২৫১ কোটি টাকা। আর সিইটিপি নির্মাণের জন্য বাকি ৮০ কোটি টাকার যোগান দিচ্ছে ওষুধ শিল্প মালিক সমিতি। এ ব্যাপারে এপিআই শিল্প পার্ক প্রকল্পের পরিচালক মো. আব্দুল বাছেত বলেন, সব কিছু ঠিকঠাক থাকলে ২০২০ সালের মধ্যেই শেষ হবে এই পার্কের নির্মাণ কাজ। ইতিমধ্যে এর ৯০ ভাগ কাজ শেষ হয়েছে। মেঘনা নদী পর্যন্ত পাইপলাইন আর ৬০০০ ফুট ড্রেনেজ সিস্টেমের কাজ ছাড়া প্রায় সব কাজই শেষ হয়ে গেছে বলেও জানান তিনি। তিনি বলেন, প্রকল্প চলাকালীন সময়ে সরকারের পরিবর্তন হলেও এর উন্নয়ন কাজে কোনো প্রভাব পড়বে না।

এখান থেকে উৎপাদিত ওষুধ বিশ্ববাজারেও রপ্তানি সম্ভব বলে মন্তব্য করেন ভারপ্রাপ্ত শিল্প সচিব মো. আব্দুল হালিম। তিনি বলেন, যদিও এই শিল্প পার্কের ব্যয় এবং সময় দুই বেশি লেগেছে তবুও আশা করছি এখান থেকে দেশের ওষুধ শিল্পে যুগান্তকারী সফলতা আসবে। দেশের অর্থনীতির একটা বড় অংশ এই ওষুধ শিল্প থেকেই আয় করা সম্ভব হবে বলেও মন্তব্য করেন তিনি। ঢাকা থেকে ৩৭ কিলোমিটার দূরত্বে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দক্ষিণে উপজেলার বাউশিয়া মৌজায় ২০০ একর জমির ওপর বাস্তবায়ন হচ্ছে এই প্রকল্পটি।

অপর দিকে একই দিন উদ্বোধন হতে যাচ্ছে, শিল্প মন্ত্রণালয়ের আওতায় বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) এর সিরাজগঞ্জ শিল্প পার্ক প্রকল্পটির। শিল্পায়নের মাধ্যমে গ্রামীণ অর্থনীতি পুনরুজ্জীবিতকরণের লক্ষ্যে বিসিক এর আওতায় এটিই সবচাইতে বড় শিল্প পার্ক বলে জানিয়েছে বিসিক। ৪০০ একর জায়গার উপর ৬২৮ কোটি ১০ লাখ টাকা ব্যায়ে নির্মিত এ শিল্প পার্কে ৮২০টি শিল্প প্লট দেশি-বিদেশী শিল্প উদ্যোক্তাদের মাঝে বণ্টন করা হবে যাতে থাকবে ৫৭০টি রপ্তানীমুখী আমদানী বিকল্প এবং দেশজ শিল্প ইউনিট। কর্মসংস্থান হবে এক লাখের বেশী লোকের। এছাড়া, সিরাজগঞ্জের বেকার সমস্যা সমাধানের পাশাপাশি জেলাটি শিল্পসমৃদ্ধ নগরীতে পরিণত হবে। এছাড়াও, সাভারে অবস্থিত ঢাকা চামড়া শিল্প নগরীরও আনুষ্ঠানিক উদ্বোধন হবে আজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Powered by Dragonballsuper Youtube Download animeshow