সর্বশেষ সংবাদ

নাটোরের নলডাঙ্গায় শিলা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি

নলডাঙ্গা (নাটোর)প্রতিনিধিঃ পশ্চিমা লর্ঘুচাপের প্রভাবে নাটোরের নলডাঙ্গা উপজেলার একাংশে ব্যাপক শিলা বৃষ্টি হয়েছে।এতে ফসল ও টিনের ঘরের চালা ফুটো হয়ে বাড়ির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

রোববার ভোর রাতে আকস্মিক শিলা বৃষ্টিতে এ ক্ষয়ক্ষতি হয়েছে। ফলে পেঁয়াজ,রসুন,গম,ভুট্রা,সরিষা ও উঠতি বোরো ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

এর মধ্যে পেঁয়াজ,বীজ পেঁয়াজ,রসুনের অপূরণীয় ক্ষতি হয়েছে বলে অভিযোগ করেছে স্থানীয় কৃষক।স্থানীয় কৃষি বিভাগ ফসলের ক্ষয়ক্ষতির পরিমান নির্ণয়ে কাজ করছে।

সরেজমিন গিয়ে দেখা যায়,রোববার ভোর রাতে উপজেলার সেনভাগ, ঠাকুরলক্ষীকুল, আচঁড়াখালি, বাঁশিলা, পাটুল, খাজুরা একাংশের এলাকার উপর দিয়ে শিলা বৃষ্টি বয়ে যায়।শিলা বৃষ্টিতে ওই সব এলাকার টিনের ঘরের চালা ফুটো হয়ে বাড়িঘরসহ শত শত হেক্টর ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

বিশেষ করে পেঁয়াজ, রসুন, গম, ভুট্রা, সরিষা ও উঠতি বোরো ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।এর মধ্যে চারা পেঁয়াজ,বীজ পেঁয়াজ,রসুনের অপূরণীয় ক্ষতি হয়েছে বলে অভিযোগ করেছে স্থানীয় কৃষকরা।

রোববার ভোরে শিলা বৃষ্টি হলেও দুপুর ১২টা ফসলের ক্ষেতে শিলার খন্ড পড়ে ছিল।তবে কি পরিমান ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে তা উপজেলা কৃষি বিভাগ তাৎক্ষনিক জানাতে না পারলেও ক্ষয়ক্ষতি নির্ণয়ে কাজ চলছে বলে জানিয়েছে উপজেলা কৃষি কর্মকর্তা আমিরুল ইসলাম।

মৌসুমের শুরুতে ফাগ্লুন চৈত্র মাসে হঠাৎ শিলা বৃষ্টি সবাইকে হতবাগ করেছে। পাটুল গ্রামের কৃষক আজিজুল ইসলাম জানান, আমার ৪ বিঘা জমির চারা পেঁয়াজ শিলা বৃষ্টিতে সম্পন্ন ক্ষতি হয়েছে।

একই গ্রামের কৃষক শহিদুল ইসলাম জানান,রোববার ভোর রাতে শিলা বৃষ্টিতে আমার ১ বিঘা পেঁয়াজ, এক বিঘা জমির রসুন ও তিন বিঘা জমির ভুট্রা ব্যাপক ক্ষতি হয়েছে।

খোলাবাড়িয়া গ্রামের কৃষক ফজলুল হক জানান,আমার ১৭ বিঘা জমির বোরো ধান গাছের গোড়া ভেঙ্গে পড়েছে।এ ধান ভালো হবে কিনা নিশ্চিত করে বলতে পারছি না।

উপজেলা কৃষি অফিসার আমিরুল ইসলাম জানান,নলডাঙ্গা উপজেলার সব এলাকায় শিলা বৃষ্টি হয়নি,আকস্মিক এলাকায় শিলা বৃষ্টি হয়েছে এতে পেঁয়াজ,কদম (বীজ) পেঁয়াজ,ভুট্রার ক্ষতি হয়েছে।এ ক্ষয়ক্ষতির নির্ণয়ের কাজ চলছে।

তবে তিনি আরোও বলেন,বোরো ধানের তেমন কোন ক্ষতি হবে না। ইউএনও সাকিব-আল-রাব্বি জানান, শিলা বৃষ্টিতে যেসব এলাকায় ফসলের ক্ষতি হয়েছে তা নির্ণয় করে ক্ষতি পূরুণে মন্ত্রণালয়ের তালিকা পাঠানোর কাজ চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Powered by Dragonballsuper Youtube Download animeshow