সর্বশেষ সংবাদ

বীরগঞ্জে নলকূপের পানির স্তর নিচে নেমে যাওয়ায় বিশুদ্ধ পানির সংকট

খায়রুন নাহার বহ্নি, বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি : বীরগঞ্জে নলকূপের পানির স্তর নিচে নেমে যাওয়ায় বিশুদ্ধ পানির সংকটে পরেছে এলাকাবাসী।

উপজেলা সদর থেকে ২০ কিলেমিটার উত্তর-পশ্চিম মোহাম্মদপুর ইউনিয়নের মাহানপুর, রসুলপুর, সিবপুর, লক্ষিপুর, বড় ভবানী, নওপাড়া, রনপাড়া, মুন্সিপাড়া, লস্করপুর সহ ২৫টি গ্রামের হাট-বাজার বাসা-বাড়ী, পাড়া-মহল্লার মানুষ কৃষির মাঠে সেচের জন্য গভির নলকুপ চালু হলেই গ্রামের দলে দলে মানুষ কলস, জগ, বালটি, পাতিল, জ্যারকিন ভরে রান্না ও খাবার পানি জোগার করছে। ফালগুন ও চৈত্র মাস খরা মৌসুমে এ সমস্যা প্রকট আকার ধারণ করার কারনে খাবার পানি সংকটে ভুগছে এতে খাবার পানি সহ নিত্য প্রয়োজনে কয়েক কিলোমিটার দুর হতে এলাকার মানুষকে গভীর নলকূপের পানি সংগ্রহ করতে হচ্ছে। পুকুরের পানি দিয়ে রান্না করছে কেউ কেউ।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইয়ামিন হোসেন সংবাদের সত্যতা নিশ্চিত করে জানান, এ অবস্থা জানার পর আমি সহ উপজেলা চেয়ারম্যান, জনস্বাস্থ্য প্রকৌশলী ও বরেন্দ্র উন্নয়ন প্রকৌশলী, সহ সবাই ওই এলাকা পরিদর্শন করেছি। এরই মধ্যে ওই এলাকায় খাবার পানি সংকট নিরশনে জরুরী ভিত্তিতে ১৫টি অচল তারা পাম্প সচল করা হয়েছে। মাহানপুর হাট-বাজার এলাকায় নুতন তারা পাম্প স্থাপন করে পানি সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। বিভিন্ন স্থানে আরও নুতন ৭টি তারা পাম্প বসানোর পরিকল্পনা নেয়া হয়েছে। পাশাপাশি আরও পদক্ষেপ নেয়া হচ্ছে যাতে করে পানি সংকট কেটে যায়।

উপজেলার মোহম্মদপুর ইউনিয়নের লক্ষ্মিপুর গোলঘরা এলাকায় দেখা যায়, দূর-দূরান্তে থেকে নারীরা হাড়ি পাতিল, বালতি, কলস নিয়ে নারীরা লাইন ধরে পানি সংগ্রহ করছে। পানি সংগ্রহ করতে আসা আরতি বালা বলেন, ‘সাত দিন ধরে পানি অভাবে গোসল করতে পারেনি। লক্ষ্মীপুর উচ্চ বিদ্যালয়ের ছাত্র আলম হোসেন, জাহাঙ্গীর আলম সহ অনেকে জানান, গত ১ মাসে ৩-৪দিন গোসল করেছে। পরিবারের জন্য পানি জোগাড় করতে রাত জেগে গভির নলকূপ থেকে খাবার পানি জোগার করতে হচ্ছে।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের উপজেলার প্রকৌশলী মোঃ হুমায়ুন কবির জানান, এ অঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ কম হওয়ায় বেশ কিছু এলাকায় পানি উঠছে না। আমরা ইতোমধ্যে অচল ১৩টি নলকূপ বোরিং কওে সচল করেছি। স্থানীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল ডিও দিয়েছেন। আমরা হেড অফিসে বরাদ্দ চেয়ে আবেদন করেছি।

 

বীরগঞ্জ পৌরসভার মেয়র পদে উপ
নির্বাচন নৌকার বিপরিতে ৩ স্বতন্ত্র প্রার্থী

খায়রুন নাহার বহ্নি,বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি : বীরগঞ্জ পৌরসভার মেয়র পদে উপ-নির্বাচন নৌকার বিপরিতে ৩ স্বতন্ত্র প্রার্থী হয়েছেন।

উপজেলা নির্বাচন অফিস সুত্রে জানা গেছে, ১৩ হাজার ভোটার নিয়ে গঠিত ২য় শ্রেণীর পৌরসভার মেয়র আলহাজ্ব মাওঃ মোহাম্মদ হানিফ পদত্যাগ করে একাদশ জাতীয় সংসদ সদস্য নির্বাচনে নৌকার প্রতিদ্বন্ধি প্রার্থী হওয়ার কারনে মেয়র পদটি শুন্য হয়। সরকারী বিধান মোতাবেক পৌরসভা উপ-নির্বাচনের তফশিল ঘোষনা করা হয়।

বীরগঞ্জ পৌরসভা উপ-নির্বাচনের তফশিল ঘোষনার পর মেয়র পদে উপজেলা আওয়ামী লীগের সাধারণ স¤পাদক চলতি দায়িত্ব মোঃ নুর ইসলাম (নৌকা প্রতীক) স্বতন্ত্র প্রার্থী-পৌর আওয়ামী লীগের সভাপতি মোঃ মোশারফ হোসেন বাবুল (মোবাইল প্রতীক) স্বতন্ত্র প্রার্থী-উপজেলা বঙ্গবন্ধু সৈনিক লীগের পৌর আহ্বায়ক মোঃ দেলোয়ার হোসেন আবু (নারিকেল গাছ) স্বতন্ত্র প্রার্থী- বিশিষ্ট ব্যাবসায়ী মোঃ রেজওয়ানুল ইসলাম রিজু (জগ প্রতীক) মেয়র প্রার্থী হয়েছেন।

প্রার্থীরা সকাল থেকে গভীর রাত অবধি অবিরাম চষে বেড়াচ্ছেন নির্বাচনী এলাকা ৯টি ওয়ার্ডের পাড়া-মহল্লায়। ভোট চেয়ে ভোটাদের দ্বারে দ্বারে গিয়ে দিচ্ছেন এলাকার উন্নয়নের নানা রকম প্রতিশ্রুতি। প্রার্থীদের পোস্টারে চেয়ে গেছে পুরো এলাকা, মাইকিং আর মিছিলে হচ্ছে নির্বাচনী এলাকায়।

হোটেল-রেস্তরা ও চায়ের দোকান চলছে পছন্দের প্রার্থীদের নিয়ে তুমুল বিতর্ক। পৌরসভায় মেয়র পদে লড়ছেন চারজন প্রার্থী এরমধ্যে ২ জনই আওয়ামী লীগের নেতা ও অপরজন ব্যবসায়ী।

উল্লেখ্য, ২০০১ইং সালে পৌরসভা প্রতিষ্ঠার পর থেকে দীর্ঘ ১৮ বছর ধরে জামায়াতের নেতা আলহাজ্ব মাওঃ মোহম্মদ হানিফ মেয়র পদে বহাল ছিলেন। মাঝে মধ্যে কিছু সময় উপজেলা নির্বাহী অফিসারগন প্রশাসকের দায়িত্ব পালন করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Powered by Dragonballsuper Youtube Download animeshow