সর্বশেষ সংবাদ

কিশোর-তরুণদের ঝুঁকিপূর্ণ বিনোদন

মো: নাসির উদ্দিন, ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: পহেলা বৈশাখ উপলক্ষে ও বাংলা নববর্ষকে বরণ করতে বাঙালি জাতি নানা রকম আয়োজন করে থাকেন। এ আয়োজনে নববর্ষকে কেন্দ্র করে থেমে থাকেনি এক শ্রেণির উঠতি বয়সের কিশোর-তরুণরা। বৈশাখের সাজে আনন্দ উৎসবে মেতে থাকতে মিনি ট্রাক ও পিক-আপকে বিকল্প বিনোদন হিসেবে বেছে নিয়েছে তারা। যা পুরোপুরিই যেকোনো অনাকাঙ্খিত দুর্ঘটনার শিকার হতে পারেন। কেননা মিনি ট্রাক-কিংবা পিকআপে দলবদ্ধ হয়ে পরিবহনে চড়ে উচ্চ শব্দে সাউন্ডবক্স বাঁজিয়ে বেপরোয়া গতীতে নাচে গানে সড়ক দিয়ে ঝুঁকিপূর্ণভাবে আনন্দ উপভোগ করে ঘুরে বেড়ায়।

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কসহ টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার বিভিন্ন প্রধান প্রধান সড়কে তাদের এমন ঝুঁকিপূর্ণ বিনোদনের চিত্র দেখা গেছে। এ ঝুঁকিপূর্ণ বিনোদনের চিত্র শুধু পহেলা বৈশাখেই সীমাবৃদ্ধ নয়। ঈদ, পূজাসহ অন্যান্য বিশেষ দিনেও এ ধরণের মারাত্বক বিনোদন চোখে পড়ে। এতে যে কোন মুহুর্তে ঘটতে পারে মারাত্বক দূর্ঘটনা। যা তাদের ও পথচারীদের জন্যও অত্যন্ত ঝুঁকিপূর্ণ।

এ ঝুঁকিপূর্ণ বিনোদনের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। ঝুঁকিপুর্ণ বিনোদনের করতে গিয়ে অতীতেও সড়ক দুর্ঘনার শিকার হয়েছে অনেকেই।

সমাজের দায়িত্বরত সুশীলরা বলছে, এ ধরণের বিনোদন কিশোর-তরুণসহ কোনো বয়সের লোকদের জন্য নিরাপদ নয়। তাই এ ধরণের বিনোদনের থেকে ছেলের বাধা-নিষেধ করা সকল অভিভাবকদের নৈতিক দায়িত্ব ও কর্তৃব্য। তবে প্রশাসনের এ বিষয়ে কঠোর নজরদারি না থাকায় মিনি ট্রাক-পিক-আপকে ঝুঁকিপূর্ণ বিনোদন দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আর এদিকে পুলিশ বলছে, পহেলা বৈশাখ উদ্যাপন উপলক্ষে সকল ধরণের নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

এ বিনোদনে উঠতি বয়সের কিশোর-তরুণরা উচ্চ শব্দ গান বাঁজিয়ে সড়কে নাচে আনন্দেই করে থাকেন তা নয়। সড়কে চলাচলরত মহিলা, স্কুল-কলেজের ছাত্রী ও মেয়েদের নানা সময়ে ইভটিজিং ও কটুক্তিমূলক ভাষা ব্যবহার করে থাকেন। পাশাপাশি উচ্চ শব্দে সাইন্ডবক্সের শব্দে পথচারীরা বিরক্তকর অবস্থা পড়েন ।

এসব পরিবহনের ঝুঁকিপূর্ণ বিনোদনে যেকোনো সময় ঘটতে পারে অপ্রিতিকর দুর্ঘটনা। তাই ঝুঁকিপূর্ণ এ ধরণের বিনোদন বন্ধে প্রশাসনের কঠোর নজরদারি রাখার জোর দাবি জানিয়েছে এলাকার সচেতন মহল।

ভূঞাপুর থানা অফিসার ইনচার্জ মো. রাশিদুল ইসলাম বলেন- ঝুঁকিপূর্ণ বিনোদন বন্ধে সকল অভিভাবকদের নজরদারি বাড়াতে হবে। যাতে করে কিশোর-তরুণরা মিনি ট্রাক-পিকআপে ঝুঁকিপূর্ণ বিনোদন না করে। পরিবহন মালিক শ্রমিকদেরও ভাড়ায় না যাওয়ারও আহবান করেন (ওসি) রাশিদুল ইসলাম।

ইভটিজিংয়ের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন- যদি কেউ ইভটিজিং করে এবং সেই ইভটিজিংয়ের শিকার হয়ে কেউ থানায় অভিযোগ করলে তা তাৎক্ষণিক যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Powered by Dragonballsuper Youtube Download animeshow