সর্বশেষ সংবাদ

ভারতের নির্বাচনকে ঘিরে জমে উঠছে সিনেমার গুটিচাল

এফ শাহজাহান < এশিয়ানবার্তা ডেস্ক> গেম অব থ্রোন্স বড়ই রোমাঞ্চকর একটি বিষয় । সিংসাহসনের লড়াই বা রাজনীতির খেলায় যুগে যুগে নানান কায়দা কৌশলের ইতিহাস আমাদের জানা আছে। রাজনীতিতে দাবার গুটি বেশ পরিচিত শব্দ হলেও এবার নতুন এক শব্দযুগলের অবির্ভাব লক্ষ্য করা যাচ্ছে। সেটা হচ্ছে রাজনীতিতে সিনেমার গুটিচাল।ভারতের আসন্ন লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে এই সিনেমার গুটিচাল ক্রমেই জমে উঠছে।

জীবনটা সিনেমার মত না হলেও মানুষের জীবনে সিনেমার প্রভাবও কম নয় । সেটি আরেকবার প্রমানিত হচ্ছে ভারতের লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে পাল্টাপাল্টি সিনেমার গুটি চালাচালি দেখে ।

১১ এপ্রিল শুরু হচ্ছে ভারতের জাতীয় নির্বাচন। এই লোকসভা নির্বাচন সাতটি ধাপে অনুষ্ঠিত হবে। চলবে ১৯ মে পর্যন্ত।আর এরই মধ্যে নির্বাচনকে প্রভাবিত করতে শুরু হয়েছে বলিউডি সিনেমার জোরালো গুটিচাল। ক্ষমতাসীন বিজেপি এবং বিরোধী কংগ্রেস,কেউ থেমে নেই এই সিনেমার গুটিচাল থেকে। তবে নির্বাচনে সিনেমার গুটিচালে এখন পর্যন্ত বিরোধীদের চেয়ে যথেষ্ট এগিয়ে আছে নরেন্দ্রমোদির বিজেপি।

নির্বাচনে প্রধান দুই প্রতিদ্বন্দি ক্ষমতাসীন বিজেপি আর কংগ্রেস। নির্বাচনে প্রধান দুই অভিনেতা নরেন্দ্রমোদি আর রাহুল গান্ধি।

ভোটের ফলাফলে নির্ধারন করবে এদের মধ্যে কে হবেন নায়ক আর কে হবেন ভিলেন।

ভারতের জনমানসে সিনেমার নায়ক আর ক্রিকেটের অধিনায়ককে ভবগবানের সমান মনে করা হয়।আর সেই কারনেই হয়তো এবারের নির্বাচনে সিনেমার গুটি চালানো শুরু হয়েছে বেশ জোরেশোরেই।

সিনেমার গুটি চালে এখন পর্যন্ত এগিয়ে আছে ক্ষমতাসীন বিজেপি।তারা সিনেমার মাধ্যমে নরেন্দ্রমোদিকে এক মহানায়করুপে হাজির করেছেন ভোটারদের সামনে। ঠিক ভোটের দিনই মুক্তি পাচ্ছে বহুল আলোচিত সিনেমা পিএম নরেন্দ্র মোদি।

উমং কুমার পরিচালিত সুরেশ ওবেরয়, সন্দীপ সিং এবং আনন্দ পন্ডিত প্রযোজিত চলচ্চিত্রটি ভারতের ১৪তম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-এর জীবনের উপর ভিত্তি করে তৈরি। মোদির চরিত্রে অভিনয় করেছেন বিবেক ওবেরয়। চলচ্চিত্রের মূখ্য ভূমিকা এবং কৃতিত্ব দেওয়া সহ-রচয়িতা হিসেবে রয়েছেন বিবেক ওবেরয়।

গত ৫ এপ্রিল সিনেমাটি মুক্তি পাওয়ার কথা থাকলেও এটি মুক্তি পাওয়ার সম্ভাবনা আছে ১১ এপ্রিল।

এদিকে ‘পিএম নরেন্দ্র মোদি’ ছবির মুক্তি ঠেকাতে এরই মধ্যে সুপ্রিম কোর্টে মামলা করেছেন এক কংগ্রেস নেতা। আগামীকাল ৮ এপ্রিল ওই আবেদনের শুনানি হবে। এর আগে মধ্যপ্রদেশ ও বোম্বে হাইকোর্টে একই আরজি জানানো হয়েছিল। তবে ওই দুই আদালত ছবির মুক্তি ঠেকানোর আবেদন নাকচ করে দিয়েছিলেন।

পিএম নরেন্দ্র মোদি ছবিটিতে উঠে এসেছে শিশু বয়সে মোদির ট্রেনে চা বিক্রির সময়কাল থেকে শুরু করে ডানপন্থী হিন্দু রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের অংশ হিসেবে তার দিনগুলো এবং ১৩ বছর গুজরাটের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের কাহিনী। বিজেপির জনপ্রিয়তার একটি বড় অংশজুড়ে রয়েছে ব্যক্তি মোদির জনপ্রিয়তা। ট্রেইলার দেখে বোঝা যাচ্ছে, মোদিকে এই ছবিতে ‘লার্জার দ্যান লাইফ’ চরিত্রে দেখানোর পাশাপাশি, তার ভাবমূর্তি উজ্জ্বল ও তার বিরুদ্ধে থাকা বিভিন্ন অভিযোগ খন্ডনের চেষ্টা করা হয়েছে।

‘মোদি: জার্নি অফ এ কমন ম্যান’ নামক দশ পর্বের ওয়েব সিরিজটিও তৈরি করা হয়েছে নির্বাচনের মাঠে মোদির পক্ষে জোয়ার সৃষ্টির লক্ষ্যে।

শুধু নরেন্দ্রমোদিকে হিরো বানিয়েই থেমে নেই ক্ষমতাসীনরা।বিরোধীপক্ষকে ঘায়েল করতেও তারা সিনেমার গুটি চালছেন। জানুয়ারিতেই মুক্তি পেয়েছে মোদির পূর্বসূরী মনমোহন সিংয়ের জীবনের উপর ভিত্তি করে নির্মিত ছবি ‘দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’। এই ছবিটির মাধ্যমে কংগ্রেসের শেষ সম্বল মনমোহন সিংকে আক্রমণ করা হয়েছে।

মোদিকে নির্বাচনী লড়াইয়ে জেতানোর জন্য আরেকটি আলোচিত সিনেমা হলো ‘উরি: দ্য সার্জিকাল স্ট্রাইক’, যেখানে কাল্পনিক উপস্থাপন ঘটেছিল পাকিস্তান অধ্যুষিত কাশ্মিরের একটি আর্মি বেজে জঙ্গী হামলা পরবর্তী সময়ে ভারতীয় মিলিটারি অ্যাকশন কাহিনীর। দেশপ্রেমমূলক এই ছবিটিও মোদির জাতীয়তাবাদী সুনামকে মজবুত করায় অবদান রেখেছে। জানুয়ারি মাসে এই ছবিটি মুক্তির ছয় সপ্তাহ পর সত্যি সত্যিই কাশ্মীরে ভারতীয় সেনাদের উপর আক্রমণের পর ভারত পাকিস্তানে বিমান হামলা চালায়।

সিনেমার গুটি চালে থেমে নেই বিরোধীরাও। এ মাসই দেশব্যাপী মুক্তির অপেক্ষায় ‘মাই নেম ইজ রাগা’ নামক একটি ছবিও, যেখানে উঠে এসেছে মোদির প্রধান প্রতিপক্ষ, কংগ্রেস নেতা রাহুল গান্ধীর “অসাধারণ প্রত্যাবর্তনের কাহিনী”।

তবে সিনেমার গুটিচালে মাই নেম ইজ রাগা কতটা কেল জমাতে পারবে তা নিয়ে যথেস্ট সন্দেহ রয়েছে খোদ কংগ্রেস সমর্থকদের মধ্যেই।

ভারতের নির্বাচন নিয়ে সিনেমার গুটি চালাচালি শেষ পর্যন্ত নির্বাচনকে কতটা প্রভাবিত করবে সেটাই এখন দেখার বিষয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Powered by Dragonballsuper Youtube Download animeshow