সর্বশেষ সংবাদ

পশ্চিমবঙ্গে সাড়ম্বরে পালিত হচ্ছে কবিগুরুর ১৫৭তম জন্মতিথি

কলকাতা প্রতিনিধি: সকাল থেকেই রাজ্যব্যাপী পালিত হচ্ছে রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭ তম জন্মদিন। শান্তিনিকেতন এবং জোড়াসাঁকোতে সকাল থেকে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। রাজ্য জুড়েই পাড়ায় পাড়ায় রয়েছে কবিপ্রণামের অনুষ্ঠান। পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি দফতরের উদ্যোগে সরকারি অনুষ্ঠানটি হয় বিকেল পাঁচটায় রবীন্দ্র সদন সংলগ্ন ক্যাথিড্রাল রোডে। অনুষ্ঠানের সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইভাবে সকালে বৈতালিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শুভ সূচনা হয় শান্তিনিকেতনে। উপাসনা গৃহে চলে কবি প্রণাম।
এদিন সকালে কবিগুরুর জন্মস্থান কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়ি থেকে রবীন্দ্রসুর ছড়িয়ে পড়ে রাজ্য জুড়ে। কবির ‘হে নতুন দেখা দিক আরবার’ গানের মধ্য দিয়ে জোড়াসাঁকো ঠাকুর বাড়িতে রবীন্দ্রস্মরণ অনুষ্ঠানের শুরু হয়। উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন রবীন্দ্রসঙ্গীত বিভাগের ছাত্রছাত্রীরা। উদ্বোধনী সঙ্গীতের পর কবির জন্মকক্ষে , প্রয়াণকক্ষে ও কবির মূর্তিতে ফুলের শ্রদ্ধা জ্ঞাপন করেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায় চৌধুরীসহ বিশিষ্ট ব্যক্তিরা।
অপরদিকে বিশিষ্ট কবি শঙ্খ ঘোষের সূচনার মধ্য দিয়ে কলকাতার ভাষা ও চেতনা সমিতির উদ্যোগে সকালে উল্টোডাঙ্গার নর্থ সিটি নার্র্র্সিংহোমের সামনে থেকে শুরু হয় বিশাল ভ্রাম্যমান রবীন্দ্রজয়ন্তী। এসময় সেখানে উপস্থিত ছিলেন ভাষা ও চেতনা সমিতির আহ্বায়ক ইমানুল হকসহ সমিতির সদস্যরা। এরপর তা মানিকতলা খালধার হয়ে জোড়াসাঁকো ঠাকুরবাড়ি ছুঁয়ে পৌছঁয় রবীন্দ্রসদন চত্বরে। গোটা পথেই গান, কবিতা, নাচ, নাটক পরিবেশন করেন ছোট ছোট শিশুরা।
আজ থেকে ১৩১ বছর আগে রবীন্দ্রনাথের ভাগ্নি সরলা দেবীর উদ্যোগে ২৫ বৈশাখ উদযাপনের সূচনা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Powered by Dragonballsuper Youtube Download animeshow