সর্বশেষ সংবাদ

৪০ সন্তানের মা বাংলার হাজেরা বেগমের এইসব দিনরাত্রি

ফকীর শাহ < এশিয়ানবার্তা ডেস্ক > ৪০ জন ছেলেমেয়ে যখন মাকে চুমো খাওয়ার জন্য হুমড়ী খেয়ে পড়ে, তখনকার দৃশ্য দেখলে আপনি স্থির থাকতে পারবেন না। চোখ মুছতে মুছতে যদি বুঝার চেষ্টা করেন যে, মানুষের মায়ামমতা কতটা শক্তিশালী; তাহলে হয়তো পুরাপুরি বুঝতেও পারবেন না।

৪০ সন্তানের মমতাময়ী মা হাজেরা বেগমই কেবল বুঝেন এই বেহেশতি সুখের মর্ম।

তাঁকে দেখলে মনে হয় বাংলাদেশের মাদার তেরেসা। কেউ বলেন ‍”বিগ মাদার”।

১টা নয় ২টা নয় । ৪০ সন্তানের মা ডাক শুনতে শুনতে হাজেরার কান ঝালাপালা। তবু একটুও বিরক্ত নন তিনি। বিরক্ত হলে কী আর এতগুলো ছেলেমেয়ের আদর ভালবাসা পাওয়া যেতো ?

রাজধানী ঢাকার আদাবরে একটি ভাড়া বাসায় হাজেরা ও তাঁর ৪০ সন্তানের সংসার।
ছেলেমেয়েদের তিন বেলা খাবার, পড়াশোনা, বাড়িভাড়াসহ বিভিন্ন খাতে মাসে খরচ প্রায় দেড় লাখ টাকা। কেউ হয়তো মাসে এক বস্তা চাল পাঠিয়ে দেন। শীতের সময় কেউ দেন কম্বল। পড়াশোনার জন্য কেউ কেউ এগিয়ে আসেন। দেশের বাইরে থাকা কয়েকজন বছরে কিছু নিয়মিত টাকা দিয়ে সহায়তা করেন।

বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের সহায়তায় চলা ‘শিশুদের জন্য আমরা’ সংগঠনের প্রেসিডেন্ট এই হাজেরা বেগম।

এখন হাজেরার চোখে একটিই স্বপ্ন,এই শিশুদের জন্য জমি কিনে একটি বাড়ি বানানো। এই শিশুদের জন্য একটি স্কুল হবে, কলেজ হবে।

৪০ সন্তানের সাতকাহন

এই ৪০ সন্তান অবশ্য হাজেরার পেট থেকে হয়নি। এই বাচ্চাদের মায়েরা যৌনকর্মী । কেউ অন্যের বাতি কাজ করেন। কোন মা বাচ্চা জন্ম দেওয়ার পরই মারা গেছেন। কেউ হারিয়ে গেছেন। এইসব মায়ের অসহায় সন্তানের মা হয়েছেন হাজেরা।

পতিতালয়ের পরিবেশ থেকে আলাদা করে মায়ের আদর দিয়ে, বুকভরা ভালবাসা দিয়ে এসব শিশুদের তিলতিল করে বেড়ে তুলছেন বিগ মাদার হাজেরা বেগম।

বাচ্চারা সব হাজেরা বেগমকেই মা বলে জানে। তাই মায়ের আদর নিতে সব একবারে হুড়োহুড়ি শুরু করে দেয়। আহা এমন দৃশ্য দেখলে চোখের পানি ধরে রাখা যায় না।

যেভাবে ৪০ সন্তানের মা হলেন

৪০ জনের মধ্যে ৫ জন শিশুর মা বিভিন্ন বাড়িতে কাজ করেন। আর অন্যদের মায়ের পেশা যৌনকর্ম। তাঁদের জীবন কাটে রাজধানীর বিভিন্ন রাস্তায়। সন্তানকে একটু নিরাপদ আশ্রয় দেওয়ার জন্যই মায়েরা নিজের সন্তানকে হাজেরা বেগমের কাছে তুলে দিয়ে নিশ্চিন্তে থাকেন।

অনেকে আছেন, সন্তানকে দিয়ে যাওয়ার পর আর কখনো খবর নিতে আসেননি। কয়েকজন শিশুর মা রাস্তায় অপঘাতে মারা গেছেন। তিন সন্তান রেখে এক যৌনকর্মী মা কাজের জন্য বিদেশ গিয়েছিলেন, সেখানেই তিনি মারা গেছেন, এই তিন শিশুকে দেখার জন্য তাদের নানি ছাড়া পৃথিবীতে আছেন এই হাজেরা বেগম।

যেভাবে বিগ মাদার হয়ে উঠলেন হাজেরা

ঘরে সৎমার অত্যাচারে আট বা নয় বছর বয়সেই ঘর ছাড়েন এরপর থেকে হাজেরা পথেই বড় হয়েছেন। তাই পথের শিশুদের মায়ের মমতা দিয়ে আগলে রাখাই তার জীবনের মিশন।

হাজেরার ৪০ ছেলেমেয়ের মধ্যে ঢাকার বাইরে একটি ভালো স্কুলে দুজন পড়ে, তারা এসএসসি দেবে। মোট তিনজন এসএসসি দেবে। তিনজন অষ্টম শ্রেণিতে, দুজন পঞ্চম শ্রেণির সমাপনী দিয়েছে। দুজন অষ্টম শ্রেণিতে উঠবে। একজন নবম শ্রেণি থেকে দশম শ্রেণিতে ভর্তি হবে। হাজেরা বললেন, ‘আমার ছেলেমেয়েদের কয়েকজন গানও শেখে।’

তথ্যসুত্র : প্রথম আলো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Powered by Dragonballsuper Youtube Download animeshow