সর্বশেষ সংবাদ

বাংলাদেশ -ওয়েস্ট ইন্ডিজ প্রথম টেস্ট বৃহস্পতিবার

 

এশিয়ানবার্তা:ওয়েস্ট ইন্ডিজ, টেস্ট ক্রিকেটে একটি শক্তিশালী দলের নাম। বৃহস্পতিবার যার বিরুদ্ধে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে লড়াইয়ে নামছে স্বাগতিক বাংলাদেশ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সকাল সাড়ে ৯টায় খেলা শুরু হবে।

এই সফরে ক্যারিবীয়ানরা দুটি টেস্ট, তিনটি ওয়ানডে আর তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে স্বাগতিকদের বিরুদ্ধে। ক’দিন আগেই জিম্বাবুয়ের বিরুদ্ধে সিরিজ শেষ করেছে বাংলাদেশ। এরপর খুব একটা বিশ্রাম পায়নি রিয়াদ-মুশফিকরা। এবার ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে স্বপ্নের সাগরে ভাসছে টাইগাররা।

জিম্বাবুয়ের বিরুদ্ধে সিরিজ ড্র হলেও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কেমন খেলবে টাইগার সেনারা। এনিয়ে জল্পনা কল্পনার কমতি নেই। টাইগারদের শিক্ষক স্টিভ রোডস কিন্তু দারুণ একটি কথা বলে ফেলেছেন।

মিরপুর টেস্টে জিম্বাবুয়ের বিরুদ্ধে দুর্দান্ত জয়টি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ক্রিকেটারদের অনুপ্রেরণা হিসাবে কাজ করবে। কোচের এই বক্তব্যের সঙ্গে সুর মেলালেন অধিনায়ক সাকিব আল হাসান আর প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুও। তবে সাকিব টেস্টে লড়াইয়ের আভাস দিয়ে বললেন, ওরা (উইন্ডিজ) অনেক শক্তিশালী। এবার আমরাও তাদের ছেড়ে দেব না।
২০১২ সালের পর এবারই প্রথম দ্বিপাক্ষিক সিরিজ খেলতে বাংলাদেশে এসেছে ওয়েস্ট ইন্ডিজ। ওই সিরিজে অনুষ্ঠিত হয়েছিল দুটি টেস্ট, পাঁচটি ওয়ানডে ও একমাত্র টি-টোয়েন্টি ম্যাচ। এর মধ্যে বাংলাদেশ ৩-২ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতে নিয়েছিল। কিন্তু টেস্ট সিরিজ ২-০ ও টি-টোয়েন্টি সিরিজ ১-০ ব্যবধানে হেরেছিল।

ক্যারিবীয়দের বিপক্ষে ওই সিরিজের পর দুবার ওয়েস্ট ইন্ডিজ সফর করেছে বাংলাদেশ। এর মধ্যে ২০১৪ সালের সফরে একটি ম্যাচও জিততে পারেনি বাংলাদেশ। দুই ম্যাচ টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে, তিন ম্যাচ ওয়ানডে সিরিজ ৩-০ ব্যবধানে হেরেছিল টাইগাররা। সিরিজের একমাত্র টি-টোয়েন্টি ম্যাচ পরিত্যক্ত হয়েছিল।এরপর চলতি বছর আবার ওয়েস্ট ইন্ডিজ সফর করে বাংলাদেশ।
এই সফরে টাইগাররা লজ্জাজনকভাবে টেস্ট সিরিজ হারলেও ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ জিতে নেয়। দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে হারার পর তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে ও তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে জিতে নেয় বাংলাদেশ।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এখন পর্যন্ত ১৪টি টেস্ট ম্যাচ খেলে বাংলাদেশ দুটিতে জয় পেয়েছে, দশটিতে হেরেছে ও দুটিতে ড্র করেছে। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ক্যারিবীয়দের বিপক্ষে এখন পর্যন্ত ৩১টি ম্যাচ খেলে বাংলাদেশ ৯টিতে জয় পেয়েছে, ২০টিতে হেরেছে। বাকি দুটি ম্যাচ পরিত্যক্ত হয়।
টি-টোয়েন্টি ফরম্যাটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের জয় ও হারের সংখ্যা সমান সমান। ক্রিকেটের সংক্ষিপ্ত এই সংস্করণে ক্যারিবীয়দের সঙ্গে নয়বারের দেখায় বাংলাদেশ চারটিতে জয় পেয়েছে ও চারটিতে হেরেছে। আর একটি ম্যাচ পরিত্যক্ত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Powered by Dragonballsuper Youtube Download animeshow