সর্বশেষ সংবাদ

উইন্ডোজ ১০ এখন বিশ্বজুড়ে

এশিয়ানবার্তা: আপনার কম্পিউটারে কোন অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন? বিশ্বজুড়ে অধিকাংশ পিসি ব্যবহারকারী এখন উইন্ডোজ ১০ ওএস ব্যবহার করছেন। বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট তিন বছর আগে উন্মুক্ত করেছিল উইন্ডোজ ১০ সংস্করণ। উইন্ডোজ ৭ সংস্করণকে ছাড়িয়ে যেতে ৩ বছর সময় লেগেছে উইন্ডোজ ১০-এর।

এর আগে সবচেয়ে জনপ্রিয় উইন্ডোজ সংস্করণ ছিল উইন্ডোজ এক্সপি। অবশ্য ২০১৩ সালের আগে থেকেই উইন্ডোজ ৭ জনপ্রিয় হতে শুরু করে। ২০১৫ সালে উইন্ডোজ ৭ এর জনপ্রিয়তা বেশি থাকলেও উইন্ডোজের নতুন সংস্করণ ছাড়ে মাইক্রোসফট।

মার্কিন যুক্তরাষ্ট্রের তথ্য বিশ্লেষক প্রতিষ্ঠান নেট অ্যাপ্লিকেশনসের তথ্য অনুযায়ী, বর্তমানে অপারেটিং সিস্টেমের বাজার দখলের হিসেবে উইন্ডোজ ১০ এগিয়ে গেছে। ২০১৮ সালের ডিসেম্বর মাস পর্যন্ত হিসাব অনুযায়ী, উইন্ডোজ ১০ এর দখলে রয়েছে বাজারের ৩৯ দশমিক ২২ শতাংশ আর উইন্ডোজ ৭ এর দখলে রয়েছে ৩৬ দশমিক ৯ শতাংশ। এক দশক আগে উইন্ডোজ ৭ উন্মুক্ত করেছিল মাইক্রোসফট।

গত বছর মাইক্রোসফট ঘোষণা দিয়েছিল, এখন পর্যন্ত পিসি, এক্সবক্স, ট্যাবলেট কম্পিউটার ও ফোন মিলিয়ে ৭০ কোটি যন্ত্রে উইন্ডোজ ১০ ইনস্টল করা হয়েছে। ২০১৯ সালের মধ্যে ১০০ কোটি যন্ত্রে উইন্ডোজ ১০ ইনস্টল করার লক্ষ্য নির্ধারণ করেছে প্রতিষ্ঠানটি।

মাইক্রোসফটের উইন্ডোজ সফটওয়্যারের সর্বশেষ হালনাগাদ ছিল উইন্ডোজ ১০ অক্টোবর আপডেট সংস্করণ। এতে বিভিন্ন যন্ত্রের মধ্যে সিনক্রোনাইজ করার সুবিধা ক্লাউড ক্লিপবোর্ড, আপডেটে স্নাইপিং টুল, ডার্ক ফাইল এক্সপ্লোরার, এজের উন্নত সংস্করণের মতো নতুন বেশ কিছু ফিচার এসেছিল। এতে সার্চের প্রিভিউ দেখা এবং ফোল্ডার টাইটেল দেওয়ার মতো নতুন সুবিধাও এসেছিল। তবে উইন্ডোজের নতুন আপডেট যন্ত্র থেকে তথ্য মুছে দিচ্ছে এমন অভিযোগ ওঠার পর মাইক্রোসফট নতুন সংস্করণ বন্ধ করে দেয়। পরে ওই সমস্যা সমাধান করে তা আবার উন্মুক্ত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Powered by Dragonballsuper Youtube Download animeshow