সর্বশেষ সংবাদ

আকস্মিকভাবে মারা গেছে মাদি নীলগাই !

শাহ্ আলম শাহী,বিশেষ প্রতিবেদক,দিনাজপুর থেকেঃ আকস্মিকভাবে মারা গেছে দেশের বিলুপ্তপ্রায় দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে অবস্থানরত দু’টি নীলগাইয়ের একটি। মাদি নীলগাইটি শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় নেটের সঙ্গে ধাক্কা লেগে আহত হয়ে তাৎক্ষনিকভাবে যায় বলে জানিয়েছেন, রামসাগর জাতীয় উদ্যানের তত্বাবধায়ক রোটারিয়ান এস.এম.আব্দুস সালাম তুহিন । এতে একদিকে যেমন ঘর বাঁধার স্বপ্ন ভঙ্গ হয়েছে বাংলাদেশে বিলুপ্ত প্রজাতির এই দু’টি প্রানি’র। অন্যদিকে বিলুপ্ত প্রজাতির এই প্রাণি’র বংশবৃদ্ধির স্বপ্ন ভঙ্গ হলো বন বিভাগের।ইতোমধ্যেই এ বিষয়ে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে এবং ময়নাতদন্তের মাধ্যমে নারী নীলগাইটির মৃত্যুর আসল কারণ নিশ্চিত করা হয়েছে।
আব্দুস সালাম তুহিন জানান, রামসাগর জাতীয় উদ্যানের মিনি চিড়িয়াখানায় শনিবার সন্ধ্যায় দুটি নীলগাই খেলা করছিল। এক পর্যায়ে নারী নীলগাইটি নেটের সঙ্গে ধাক্কা লেগে ছিটকে শক্ত মাটিতে পড়ে যায়। এতে বুকে আঘাত পেয়ে তাৎক্ষনিকভাবে মারা যায় মাদি নীলগাইটি।
উল্লেখ্য, গত বছরের ৪ সেপ্টেম্বর ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার সীমান্তঘেষা একটি নদীতে ভারত থেকে আসা নারী নীলগাইটিকে উদ্ধার করা হয়। দেশে বিলুপ্তপ্রায় এই প্রাণিটিকে পরবর্তীতে দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানের মিনি চিড়িয়াখানায় রাখা হয়। সেই থেকেই টানা ৫ মাস ধরে একাকিত্ব সময় পার করছিল নারী নীলগাইটি। এরপর চলতি বছরের ২২ জানুয়ারি নওগাঁ জেলার মান্দা উপজেলার জোতবাজার এলাকায় ভারত থেকে আসা একটি পুরুষ নীলগাই উদ্ধার করা হয়। পরে এই পুরুষ নীলগাইটিকে রামসাগর জাতীয় উদ্যানের মিনি চিড়িয়াখানায় রাখা মাদি নীলগাইটির কাছে নিয়ে আসা হয় বিলুপ্ত প্রজাতির এই প্রাণির বংশ বিস্তারের জন্য। বনবিভাগ বিলুপ্ত প্রজাতির এই প্রাণির বংশ বিস্তারের চেষ্টা চালালেও প্রায় দেড় মাস পুরুষ ও মাদি নীলগাইটি একসাথে থাকার পর শনিবার সন্ধ্যায় মারা গেলো মাদি নীলগাইটি। ফলে বিলুপ্ত প্রজাতির এই প্রাণির বংশ বিস্তারের স্বপ্ন ভঙ্গ হলো বন বিভাগের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Powered by Dragonballsuper Youtube Download animeshow