সর্বশেষ সংবাদ

রাজশাহীর চাষি হাসে সোনালী আঁশে


মঈন উদ্দীন, রাজশাহী: প্রতিকূল আবহাওয়ায় আবাদ কমলেও এবার উৎপাদিত পাট বিক্রি করে ভালো দাম পাওয়ায় রাজশাহী অঞ্চলের চাষিরা খুশি।
পাট চাষি ও কৃষিবিদদের সাথে কথা বলে জানা গেছে, সরকারিভাবে খাদ্যশস্যে পাটের বস্তা ব্যবহার বাধ্যতামূলক ঘোষণা করায় এই অঞ্চলে কদর বেড়েছে পাটের। রাজশাহী অঞ্চলে পাটের সুদিন ফিরে আসতে শুর্ব করেছে। এই জন্য সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে রাজশাহীতে বেসরকারি পর্যায়ে নির্মিত কয়েকটি জুটমিল। কিন্তু এবার জলবায়ু পরিবর্তনের প্রভাবে খরিপ-১ মৌসুমের শুর্বতে রাজশাহীতে রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হয়েছে। এতে দফায় দফায় বৃষ্টিতে নীচু এলাকাগুলো ডুবে যায়।

ফলে চাষিরা সময়মত পাট বীজ বপন করতে না পারায় চলতি মৌসুমে এখানে পাটের আবাদ কমেছে প্রায় ৮ হাজার বিঘা। পরে অবশ্য দফায় দফায় বৃষ্টির কারণে এবার পাটের ভাল উৎপাদন হয়েছে বলে জানান চাষিরা। তবে শ্রমিকের মজুরি বৃদ্ধি পাওয়ায় পাটের উৎপাদন খরচ বেশি হয়েছে। তাদের হিসাব মতে এবার পাটের আবাদ করতে বিঘায় সব মিলিয়ে প্রায় ৯ হাজার টাকা খরচ হয়েছে। পাট উৎপাদন হয়েছে বিঘায় ৮ থেকে ১২ মণ। বর্তমানে বাজারে প্রতিমণ পাট বিক্রি হচ্ছে ১৭শ’ থেকে ২ হাজার টাকায়। গতবছর উঠতি মৌসুমে পাট বিক্রি হয়েছে ১৩শ’ থেকে ১৫শ’ টাকায়। ফলে এবার পাট বিক্রি করে চাষিরা লাভবান হচ্ছেন।

তারা মনে করেন, মধ্যসত্ত্বভোগী ও ব্যবসায়ীদের সিন্ডিকেট না থাকলে পাটের দাম আরো বেশি হতো। চাষিরা পাটের ন্যায্যমূল্য প্রাপ্তিতে উঠতি মৌসুমে দর নির্ধারণে সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন। পবার কর্ণহারের পাট চাষি জাইদুর রহমান জানান, এবার তিনি ২ বিঘা জমিতে পাটের আবাদ করেছেন। আরো বেশি জমিতে আবাদের ইচ্ছা থাকলেও ওই সময় বৃষ্টিপাতে নীচু এলাকাগুলোতে পানি জমে যাওয়ায় তিনিসহ অনেক চাষিই পাটবীজ বপন করতে পারেনি। এখন এসে তারা একদিকে পাটের ভালো ফলন পাচ্ছেন, অন্যদিকে দামও ভালো পাচ্ছেন। এই দামে চাষিরা খুশি।
রাজশাহী কৃষি সমপ্রসারণ অধিদপ্তর জানায়, এবার রাজশাহীতে পাটের আবাদ হয়েছে ১২ হাজার ৭২৫ হেক্টর জমিতে। আবাদের লক্ষ্যমাত্রা ছিল ১৩ হাজার ৯১৫ হেক্টর। গত বছর পাটের আবাদ হয়েছিল ১৩ হাজার ৯৪৫ হেক্টর জমিতে। গত বছরের চেয়ে এবং লক্ষ্যমাত্রার চেয়ে এবার প্রায় ৮ হাজার বিঘা কম জমিতে পাটের আবাদ হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Powered by Dragonballsuper Youtube Download animeshow