সর্বশেষ সংবাদ

দিনাজপুরে চ্যানেল আই দর্শক ফোরামের ব্যতিক্রম উদ্যোগ


শাহ্ আলমশাহী,বিশেষ প্রতিবেদক,দিনাজপুর থেকেঃ ডাকা ভোরে ঘন কুয়াশা আর কনকনে শীতের প্রকোপকে উপেক্ষা করে ছুঁটে চলা। এ প্রান্ত থেকে অপ্রান্তে। উদ্দেশ্য দুঃস্থ-অসহায় দরিদ্র শীর্তাতের হাতে শীতবস্ত্র তুলে দেয়া।
আমার চ্যানেল আই দর্শক ফোরাম-দিনাজপুরের কর্মকর্তা ও সদস্যদের এই মহতি উদ্যোগে শুধু সচেতন মহলেই অভিভুত নন, হঠাৎ কাততালিয় ভাবে হাতে শীতবস্ত্র পেয়ে আনন্দে আর আবেগে আপ্লুত শীতার্ত মানুষেরাও। বেশ কয়েক বছর ধরে এ ক্ষুদ্র প্রচেষ্টা অব্যাহত রেখেছেন আমার চ্যানেল আই দর্শক ফোরাম-দিনাজপুর। এবারো দিয়েছেন বেশকিছু শীতবস্ত্র। দুঃস্থ-অসহায় দরিদ্র শীর্তাতের মাঝে শীতবস্ত্র কম্বল,সুয়েটার,জ্যাকেট প্রদান করেছেন তারা। গতানুগতিকভাবে শুধু শহরেই দুঃস্থ-অসহায় দরিদ্রদের মাঝে নয়, প্রত্যন্ত গ্রাম অঞ্চলে অসহায়,কৃষক ও মধ্যবিত্তদের হাতেও তুলে দিয়েছেন, বেশকিছু শীতবস্ত্র। রেল ষ্টেশন,রেল কলোনী, বস্তি’র দরিদ্র-দুঃস্থদের পাশে অনেকেই ছুঁটে যায়। সাধ্যমতো করে সহযোগিতা। কিন্তু তাতেই সীমাবদ্ধ নয়, আমার চ্যানেল আই দর্শক ফোরাম।
পরিসংখ্যনে দেখা যায়, প্রতি বছর শীত মৌসূমে রল ষ্টেশন,রেল কলোনী, বস্তি’র দরিদ্র-দুঃস্থরা কেউ কেউ একাধিক বা অসংখ্য শীতবস্ত্র পেয়ে থাকে। কিন্তু, মধ্যবিত্ত অসংখ্য পরিবারের সদস্য শীতের প্রকোপে মারা গেলেও কেউ লজ্জায় হাত পাতে না শীতবস্ত্রের জন্যে। তারা না পারে চাইতে,না পারে শীতের প্রকোপ সইতে। একারণে আমার চ্যানেল আই দর্শক ফোরাম-দিনাজপুরের সদস্যরা শীত্স্ত্র বিতরণে বেশির ভাগই বেছে নেয়,মধ্যবিত্ত পরিবারকেই।তার পর শহরের চাইতে বেশী বেছে নেয়, প্রত্যন্ত গ্রাম অঞ্চলকে। আনুষ্ঠানিক ভাবে ছাড়াও ভ্রম্যমানভাবে রাস্তা-ঘাট,হাট-বাজার,ক্ষেত-খামারে ঘুরে ঘুরে দুঃস্থ-অসহায় দরিদ্র’র পাশাপাশি মধ্যবিত্ত,অসহায় কৃষক ও নৃ-তাত্বিক জনগোষ্ঠি’র সদস্যদের হাতে তুলে দেয় শীতবস্ত্র। এ শীতবস্ত্র বিতরণে অংশ নেয়, দিনাজপুরের সুশীল- সমাজের সাথে জড়িত আমার চ্যানেল আই দর্শক ফোরাম-দিনাজপুরের কর্মকর্তা ও সদস্যবৃন্দ।
শুধু এই শীতবস্ত্রই নয়,বিভিন্ন দুর্যোগ,ঈদ-পার্বণ উৎসব অনুসঙ্গ চাল,ডাল,লবন, সেমাই-চিনি,দুধ,তেলসহ শুকনো খাবারও বিতরণ করে থাকে। এছাড়াও বৃক্ষ রোপণ, বৃক্ষ চারা বিতরণ,মৎস্য পোনা অবমুক্ত,রক্তদান কর্মসূচী,পরিস্কার-পরিচ্ছনতা অভিযান,স্বাস্থ্য ক্যাম্প.মেধাধী-দরিদ্র শিক্ষার্থীদের মাঝে খাতা,কলম বিতরণ,আদর্শ কৃষক সম্মাননা,বিলুপ্তপ্রায় আহমান গ্রাম-বাংলার খেলার আয়োজন,প্রতিযোগিতা,পুরস্কার বিরতণসহ বিভিন্ন সামাজিক কাজ ও কর্মসূচী’র আয়োজন করে থাকে আমার চ্যানেল দর্শক ফোরাম।

আমার চ্যানেল আই দর্শক ফোরাম-দিনাজপুরের এই প্রচেষ্টা অব্যাহত থাক,এমনটাই প্রত্যাশা সকলের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Powered by Dragonballsuper Youtube Download animeshow