সর্বশেষ সংবাদ

বিশ্ব রেকর্ড, ১ ওভারে ৪৩ রান

এশিয়ানবার্তা : নিউজিল্যান্ডের দুই ব্যাটসম্যান নতুন এক বিশ্ব রেকর্ড গড়েছেন এক ওভারে ৪৩ রান তুলে। ফোর্ড ট্রফিতে সেন্ট্রাল ডিস্ট্রিক্টসের বিপক্ষে নর্দান ডিস্ট্রিক্টসের লিস্ট ‘এ’ ম্যাচে এই ঘটনা ঘটেছে। ৫০ ওভারের ম্যাচে সেন্ট্রালের পেসার উইলেম লুডিকের এক ওভারে নর্দানের দুই ব্যাটসম্যান জো কার্টার এবং ব্রেট হ্যাম্পটন ৪৩ রান তুলে নেন। সে ওভারে দুটি নো বল করেন লুডিক।

হ্যামিলটনে অনুষ্ঠিত এই ম্যাচে আগে ব্যাট করে নর্দান ৭ উইকেট হারিয়ে তোলে ৩১৩ রান। আর ২৫ রানে হারা সেন্ট্রাল ৯ উইকেট হারিয়ে তোলে ২৮৮ রান। সাত নম্বরে নামা নর্দানের জো কার্টার ৭৭ বলে চারটি চার আর আটটি ছক্কায় করেন অপরাজিত ১০২ রান। আট নম্বরে নামা হ্যাম্পটন ৫ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হন। ৬৬ বলে ৫টি চার আর ৬টি ছক্কায় তিনি করেন ৯৫ রান। ষষ্ঠ উইকেটে তারা স্কোরবোর্ডে যোগ করেন ১৭৮ রান।

ম্যাচে কার্টার আর হ্যাম্পটন স্টিম রোলার চালান ২১ বছর বয়সী লুডিকের উপর দিয়ে। সেই ওভারের স্কোরিং ছিল ৪, ৬ (+১ নো বল), ৬ (+১ নো বল), ৬, ১, ৬, ৬ এবং ৬। প্রথম ৯ ওভারে ৪২ রান দিয়েছিলেন লুডিক। শেষ ওভারের পর তার বোলিং ফিগার ১০-০-৮৫-১।
লিস্ট ‘এ’ ক্রিকেটে এটাই এক ওভারে সর্বোচ্চ রান তোলার রেকর্ড। এর আগে ২০১৩ সালে বাংলাদেশে ঘটেছিল এক ওভারে ৩৯ রান দেওয়ার ঘটনা।

ঢাকা প্রিমিয়ার লিগে শেখ জামালের হয়ে খেলতে এসেছিলেন জিম্বাবুয়ের এলটন চিগুম্বুরা। আবাহনী লিমিটেডের বোলার আলাউদ্দিন বাবুর এক ওভারে ৩৯ রান নিয়েছিলেন চিগুম্বুরা। তবে, সেই ওভারে নো বল এবং ওয়াইড বলে বাউন্ডারি হয়েছিল। চলতি বছর দক্ষিণ আফ্রিকার ঘরোয়া লিগে জেপি ডুমিনি ৩৭ রান নিয়েছিলেন এডি লির এক ওভারে (একটি নো বল সহ অতিরিক্ত ৫ রান ছিল)। ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটসম্যান হার্শেল গিবস ৩৬ রান নিয়েছিলেন ড্যান ভ্যান বুনজের এক ওভারে। সেটি ছিল নেদারল্যান্ডসের বিপক্ষে সেন্ট কিটসে, আন্তর্জাতিক ম্যাচে।

এছাড়া, ২০০৯/১০ মৌসুমে হায়দ্রাবাদ-কেরালার ম্যাচে রাভি তেজার এক ওভারে ৩৫ রান নিয়েছিলেন রাইফি গোমেজ (৬, ৪, ওয়াইড, ৬, ৬, ৬ এবং ৬)। ১৯৭৭ সালে ইংল্যান্ডের ঘরোয়া লিগে সমারসেট-গ্লুচেস্টারশায়ারের ম্যাচে ডেভিড গ্রাভেনের এক ওভারে ৩৪ রান নিয়েছিলেন ক্যারিবীয়ান কিংবদন্তি ভিভ রিচার্ডস (৫টি ছক্কা, একটি চার)। ২০০১ সালে সুখভিন্দর সিংয়ের এক ওভারে ৩৪ রান নিয়েছিলেন ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি (চারটি ছক্কা, দুটি চার, দুটি নো বল)। বাংলাদেশের তামিম ইকবাল ২০১৩ সালে ফতুল্লায় জিম্বাবুয়ের সিকান্দার রাজার এক ওভারে নিয়েছিলেন ৩৩ রান। ম্যাচটি ছিল কলাবাগান আর ব্রাদার্স ইউনিয়নের। -ক্রিকইনফো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Powered by Dragonballsuper Youtube Download animeshow