সর্বশেষ সংবাদ

ফেনীতে নুসরাত জাহান রাফির হত্যাকারিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে


গাইবান্ধায় মৌন প্রতিবাদ স্মারকলিপি প্রদান
গাইবান্ধা প্রতিনিধি:
ফেনীর সোনাগাজিতে মাদ্রাসা ছাত্রী নুসরাত জাহান রাফিসহ সারাদেশে শিশু ধর্ষণ, নির্যাতন ও হত্যা বন্ধ এবং সংশি¬ষ্ট দায়ী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বৃহস্পতিবার গাইবান্ধা শহরের ১নং ট্রাফিক মোড়ে এক মানববন্ধন ও মৌন প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়। বাংলাদেশ শিশু একাডেমির সহযোগিতায় ন্যাশনাল চিলড্রেনস টাস্কফোর্স (এনসিটিএফ) গাইবান্ধা জেলা শাখা এ কর্মসূচীর আয়োজন করে। মানববন্ধনে শহরের বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা অংশ নেয়। মানববন্ধন শেষে জেলা প্রশাসক মো. আবদুল মতিনের কাছে প্রধানমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি হস্তান্তর করা হয়।
স্মারকলিপিতে উলে¬খ করা হয়, দেশে শিক্ষকের হাতে ছাত্রীরা এখন যৌন হয়রানীর শিকার হচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠানে শিশুদের জন্য উপযুক্ত শিক্ষার পরিবেশ নেই। নুসরাত হত্যাকাণ্ডের ঘটনাই তার প্রমাণ। তাই এধরণের অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়।

গোবিন্দগঞ্জে মানবিক বাংলাদেশ গড়ার শপথ নিলো আদিবাসী-বাঙালি সহস্রাধিক শিক্ষার্থী
গাইবান্ধা প্রতিনিধি
গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় আদিবাসী অধ্যুষিত ৬টি ইউনিয়নের ৮টি হাইস্কুলের ছাত্রছাত্রীরা বৃহস্পতিবার সকালে মাহমুদ বাগ ইসলামিয়া দ্বিমুখী উচ্চ বিদ্যালয় এর মাঠ প্রাঙ্গণে সহস্রাধিক আদিবাসী-বাঙালি শিক্ষার্থী অসাম্প্রদায়িক, সম্প্রীতি ও মানবিক বাংলাদেশ গড়ার শপথ গ্রহণ করে। শপথে- নারী, বয়স্ক, শিশু, আদিবাসী ও প্রতিবন্ধী মানুষের প্রতি তারা শ্রদ্ধাপূর্ণ আচরণ করবে এবং মানবাধিকার রক্ষায় ভূমিকা রাখবে।
স্থানীয় মাহমুদ বাগ ইসলামিয়া দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি জোবায়ের হাসান মো: শফিক মাহমুদ গোলাপের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন রংপুর বিভাগীয় আম্পায়ার এসোসিয়েশনের সভাপতি ও সাবেক ক্রিকেটার ওয়াজিউর রহমান রাফেল, সাহেবগঞ্জ-বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাস্কে, কৃষিবিদ সাদেকুল ইসলাম, মানবাধিকার কর্মী অঞ্জলী রানী দেবী, অবলম্বনের নির্বাহী পরিচালক প্রবীর চক্রবর্তী, প্রজেক্ট কো-অডিনেটর সৃজল তিগ্যা, রুমিলা হেমব্রম, মাহমুদ বাগ ইসলামিয়া দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সামাদ, সাহেবগঞ্জ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রওশন হায়দার, কাচির ছড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলাম, আদিবাসী যুব নেতা বৃটিশ সরেন প্রমুখ।
উলে¬খ্য যে, আদিবাসী অধ্যুষিত ৬টি ইউনিয়নের ৮টি স্কুল নিয়ে বুধবার ও বৃহস্পতিবার স্কুল বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়। বিভিন্ন পর্যায়ে শতাধিক শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। প্রতিযোগিতার পাশাপাশি স্কুলের আদিবাসী-বাঙালি শিক্ষার্থীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।
বক্তারা বলেন যে, এই শপথ অনুষ্ঠান ও বিতর্ক প্রতিযোগিতায় বিষয়ের মধ্যদিয়ে নারী, আদিবাসী, শিশু ও প্রতিবন্ধীদের প্রতি শ্রদ্ধাশীল ও সংবেদনশীল হওয়ার মানসিকতা তৈরি করবে। শুধুমাত্র চাকুরী, ডাক্তার বা ইঞ্জিনিয়ার হওয়ার জন্য শিক্ষা নয়, শিক্ষার মধ্য দিয়ে প্রতিটি শিক্ষার্থী মানবিক হবে। জাতি-ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে সকল মানুষের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করবে। বেসরকারি সংগঠন অবলম্বন এর আয়োজনে ও ইউএনডিপি-হিউম্যান রাইটস্্ প্রোগ্রামের সহযোগিতায় এ কর্মসূচি পালন করা হয়।

গাইবান্ধায় ঘাগোয়া ইউনিয়নের উন্মুক্ত বাজেট ঘোষণা
গাইবান্ধা প্রতিনিধি
গাইবান্ধা সদর উপজেলার ঘাগোয়া ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়। ইউনিয়নের বিভিন্ন স্তরের মানুষের উপস্থিতিতে ইউনিয়ন পরিষদ হলরুমে এই বাজেট ঘোষণা করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা নির্বাহী অফিসার উত্তম কুমার রায়।
সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ঘাগোয়া ইউনিয়নের চেয়ারম্যান আমিনুর জামান রিংকুর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সদর উপজেলা পল¬¬¬ী উন্নয়ন কর্মকর্তা মো: জাহাঙ্গীর আলম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা জাফর আহম্মদ লস্কর, ইউপি সদস্য রেজাউল করীম মন্টু প্রমুখ। অনুষ্ঠানে ২০১৯-২০২০ অর্থবছরের ১ কোটি ৮০ লক্ষ ৫ হাজার ৮৬ টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন ইউনিয়ন পরিষদ সচিব আব্দুল মোত্তালিব আকন্দ। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা বেকার যুবক-যুবতীদের প্রশিক্ষণের জন্য ইউপি চেয়ারম্যান আমিনুর জামান রিংকুর স্ব-উদ্যোগে প্রতিষ্ঠিত কম্পিউটার কেন্দ্রের উদ্বোধন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Powered by Dragonballsuper Youtube Download animeshow