সর্বশেষ সংবাদ

রুয়েট ডিবেটিং ক্লাবের নতুন কমিটি গঠন

এস.এম.আল-আমিন, রাবি প্রতিনিধি: রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)ডিবেটিং ক্লাবের কমিটি গঠন হয়েছে। রাজশাহীর আমানা ফান ভিলা রেস্টুরেন্টে বার্ষিক সাধারণ সভায় মাহের আসিফ ভুবনকে সভাপতি এবং মেসবাহুল ইবনে মুনীর স্নিগ্ধকে সাধারণ সম্পাদক করে ২০১৯-২০ সেশনের জন্য ২৭ সদস্যর কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়েছে।

মঙ্গলবার (২৫ জুলাই) অনুষ্ঠিত বার্ষিক সাধারণ সভায় ক্লাবের বিদায়ী সভাপতি সায়েম আহমেদ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রুয়েট মানবিক বিভাগের সহকারী অধ্যাপক হারুন অর রশীদ।

এদিন ১৮ সিরিজের নবীন বিতার্কিকদের নিয়ে হয়ে যাওয়া ফ্রেশার্স ডিবেট টুর্নামেন্টের ফাইনাল বিতর্কটি অনুষ্ঠিত হয়। এ বিতর্কে টিম ঘূর্ণিঝড় জয়লাভ করে। পরবর্তীতে বিগত এক বছরের ভিত্তিতে বেস্ট ডিবেটার, মোস্ট প্রমিনেন্ট ডিবেটার, বেস্ট অর্গানাইজার ও মোস্ট প্রমিনেন্ট অর্গানাইজার পুরস্কার দেয়া হয়। মেহেদী হাসান বেস্ট ডিবেটার, জান্নাতুল মাওয়া মোস্ট প্রমিনেন্ট ডিবেটার, আকরাম আহমেদ তিতু বেস্ট অর্গানাইজার এবং তামান্না ঐশী মোস্ট প্রমিনেন্ট অর্গানাইজারের পুরস্কার গ্রহণ করেন।

নবগঠিত কমিটির অন্যান্য সদস্যরা হলেন, সহ-সভাপতি (প্রশাসন) আকরাম আহমেদ তিতু, সহ-সভাপতি(বাংলা) সাদিয়া কবির দিনা, সহ-সভাপতি (ইংরেজী) ইফতেখার আহমেদ, যুগ্ম-সম্পাদক কৌশিক আহমেদ খান, কোষাধ্যক্ষ রোজা আশরাফী মেধা, সাংগঠনিক সম্পাদক হামজা ইবনে মুজিব, গবেষণা ও কর্মশালা সম্পাদক মেহেদী হাসান, প্রকাশ ও প্রকাশনা সম্পাদক মুবতাসিম মাহাবুব অয়ন, সমাজ সম্পাদক সায়েম আল-আনান আলভী, দপ্তর সম্পাদক ফয়সাল ফারুক রাফাত , লাইব্রেরী ও কারিকুলাম সম্পাদক অর্পণ চক্রবর্তী।

কার্যনির্বাহী পরিষদের অন্যান্য সদস্যরা হলেন, ঋতুপর্ণা দেবনাথ, শাফিয়া আরেফিন আবৃত্তি, তানসু শিলা হক, সৃষ্টি সেন, জান্নাতুল মাওয়া, তাসনুভা তন্দ্রা, মুন্তাহিয়া ফারহানা, আবির হোসাইন অনিক, মাহদী হাসান সিফাত, নাজিয়া হাসান ডানা, আহমাদ মুসা, শেখ শিহাব উদ্দীন, রাফিয়া আঞ্জুম রিমি, তামান্না ঐশী প্রমূখ।##

রাবি শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ
এস.এম.আল-আমিন, রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এক শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানি ও মানসিকভাবে উত্যক্ত করার অভিযোগ উঠেছে। মঙ্গলবার দুপুরে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) সহকারী অধ্যাপক বিষ্ণুকুমার অধিকারীর বিরুদ্ধে একই ইনস্টিটিউটের এক ছাত্রী লিখিত অভিযোগ করেন।

তবে অভিযুক্ত শিক্ষক সহকারী অধ্যাপক বিষ্ণুকুমার অধিকারী বলছেন, তিনি এ ধরণের অভিযোগের বিষয়ে কিছুই জানেন না। আর অভিযোগপত্র পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক মো. আবুল হাসান চৌধুরী। তিনি বলেন, ‘একটি অভিযোগপত্র পেয়েছি। অভিযোগের সত্যতা যাচাইয়ের কাজ চলছে।’

এদিকে ভুক্তভোগী ওই ছাত্রীর অভিযোগপত্রে উল্লেখ করেন, ‘আমি আমার বিভাগের শিক্ষক বিষ্ণুকুমার অধিকারীর দ্বারা বিভিন্নভাবে যৌন হয়রানি ও মানুষিকভাবে উত্ত্যক্তের শিকার হই। যার কারণে আমি মানসিকভাবে অনেক বিপর্যস্ত হয়ে পড়েছি। আমি পড়াশুনা এবং অন্য কোনো কাজেই মনযোগ দিতে পারছি না। মেন্টাল ট্রমায় ভুগছি।’
অভিযোগপত্রে ওই শিক্ষকের বিরুদ্ধে ভুক্তভোগী ছাত্রী আরও উল্লেখ করেন, ‘কারণে অকারণে স্যার আমাকে তার অফিসে ডেকে বসিয়ে রাখেন, ফ্রি মাইন্ডের কথা বলে নানা রকম ইঙ্গিতপূর্ণ ও অশালীন কথাবার্তা বলেন, অন্য নারী শিক্ষকদের ব্যক্তিগত বিষয় নিয়ে অশালীন মন্তব্য করেন, শিক্ষক হওয়ার ক্ষমতা দেখাতেন। তিনি আমাকে প্রায়ই রাত ১১টার পর ফোন করে কথা বলেন।’

ওই শিক্ষার্থীর সামনে অভিযুক্ত শিক্ষক বিষ্ণুকুমার অধিকারী তার এক নারী সহকর্মীর নামে শারীরিক সম্পর্কের বিষয়ে অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্যের কথা উল্লেখ করেন অভিযোগ পত্রে। অভিযুক্ত শিক্ষক ইনস্টিটিউটের একাধিক ছাত্রীর সামনে মেয়েদের শরীর সম্বন্ধীয় ব্যাপারে ইঙ্গিত করে নানা অশালীন কথাবার্তা বলা ও কোর্সের নম্বরের কথা বারবার উল্লেখ করে শিক্ষকের ক্ষমতা দেখাতেন বলে অভিযোগ পত্রে উল্লেখ করেন ভুক্তভোগী শিক্ষার্থী।

এর আগেও বিষ্ণুকুমার অধিকারীর বিরুদ্ধে ইনস্টিটিউটের সান্ধ্য কোর্সের একাধিক ছাত্রী হয়রানীর অভিযোগ তুলে তাকে কোর্স থেকে অব্যহতির অনুরোধ জানান পরীক্ষা কমিটির চেয়ারম্যান বরাবর। এ কারণে তাকে ওই ব্যাচের অ্যাকাডেমিক কার্যক্রম থেকে সরিয়ে নেয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Powered by Dragonballsuper Youtube Download animeshow