সর্বশেষ সংবাদ

রাজশাহী শিক্ষাবোর্ডে সচিবসহ পাঁচ পদে নিয়োগ ও পদায়নে নিষেধাজ্ঞা


মঈন উদ্দীন: রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সচিবসহ পাঁচ পদে নিয়োগ বা পদায়নের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেছেন আদালত। অন্য চারটি পদ হলো- পরীক্ষা নিয়ন্ত্রক, কলেজ পরিদর্শক, উপ-পরিচালক (হিসাব ও নিরীক্ষা) এবং বিদ্যালয় পরিদর্শক। চূড়ান্ত সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত এসব পদে প্রেষণে পদায়ন করা যাবে না।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শিক্ষা বোর্ডের এই পাঁচ কর্মকর্তার পদের নিয়োগ ও পদায়নের বৈধ্যতা চ্যালেঞ্জ করে জনস্বার্থে গত বছরের ২৯ নভেম্বর রাজশাহীর সদর সিনিয়র সহকারী জজ আদালতে আইনজীবী আবু আসলাম একটি মামলা করেন। গত ২৬ মে এ মামলার শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে আদালত অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ দেন। রোববার এ সংক্রান্ত একটি আদেশ আদালত থেকে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব এবং রাজশাহী শিক্ষা বোর্ড চেয়ারম্যানের কাছে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন বাদীপক্ষের আইনজীবী লোকমান আলী। তিনি জানান, আদালতের আদেশে মূল মোকদ্দমা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এই পাঁচ কর্মকর্তার পদে নিয়োগ বা পদায়ন না করার জন্য মামলার বিবাদী শিক্ষা মন্ত্রণালয়ের সচিব ও রাজশাহী বোর্ডের চেয়ারম্যানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
এদিকে, মামলার বাদীর আরজিতে বলা হয়েছিল, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধ্যাদেশে-১৯৬১ মোতাবেক মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড একটি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান। ওই অধ্যাদেশ মতে, রাজশাহী বোর্ডের সচিব, পরীক্ষা নিয়ন্ত্রক, কলেজ পরিদর্শক, উপ-পরিচালক ও বিদ্যালয় পরিদর্শক পদসমূহ শিক্ষাবোর্ডের নিজস্ব পদ। যা নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে শিক্ষা বোর্ড কর্তৃক নিয়োগ হবে। কিন্তু অজ্ঞাত কারণে দীর্ঘ দিন ধরেই বিভিন্ন কলেজের শিক্ষকদেরকে প্রেষণে বদলির মাধ্যমে ওই পাঁচ পদে পদায়ন করা হয়েছে। যা অধ্যাদেশের লঙ্ঘন এবং আইন পরিপন্থী। তাই জনস্বার্থে মামলা করেন আইনজীবী আবু আসলাম।

পদ্মাপাড় থেকে সাইন বোর্ড
সরিয়েছে রাজশাহী কারা কর্তৃপক্ষ
মঈন উদ্দীন : রাজশাহী কারা প্রশিক্ষণ একাডেমির নামে পদ্মা নদী তীরবর্তী জমি জায়গা অধিগ্রহণ করা হয়েছে। কারারক্ষী প্রশিক্ষণ একাডেমী সহ নদীর বুক থেকে সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ ও শহর কেন্দ্রিক পদ্মা তীরবর্তী এলাকাকে হেরিটেজ অঞ্চল ঘোষণা ছয় দফা দাবিতে আন্দোলন করে আসছে রাজশাহীর সামাজিক সংগঠন গুলো।
আন্দোলনের পরিপ্রেক্ষিতে রাজশাহী কারাগার কর্তৃপক্ষ রোববার পদ্মার বুক থেকে কারারক্ষী প্রশিক্ষণ একাডেমীর সাইন বোর্ডসহ তাদের সকল অস্থায়ী স্থাপনা ও পাহারা সরিয়ে ফেলেছে। এ ঘটনাকে প্রাথমিক বিজয় হিসেবে অভিহিত করে রাজশাহীবাসিকে অভিনন্দন জানিয়ে যৌথ বিবৃতি দিয়েছে পদ্মা বাঁচাও আন্দোলনরত, রাজশাহী বাসী , স্বাধীনতা চর্চা কেন্দ্র , তারুণ্যের শক্তি ও পরিচ্ছন্ন রাজশাহী। নদীর তীরবর্তী ও নদীর বুকের সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ এবং হেরিটেজ অঞ্চল ঘোষণা না করা পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে বলে বিবৃতিতে জানানো হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Powered by Dragonballsuper Youtube Download animeshow