সর্বশেষ সংবাদ

যৌতুক চাইলেই বরের মাথা ন্যাড়া করে দেওয়া একটা সামাজিক আন্দোলন

ফকীর শাহ < এশিয়ানবার্তা ডেস্ক> পাত্রপক্ষ যৌতুক চাইলে না করবেন না। বিয়েতে রাজি হয়ে যান। তারপর পাত্র সেজেগুজে বিয়ে কতরতে আসলে যৌতুক চাওয়ার অপরাধে তার হাত-পা বেঁধে খুর দিয়ে মাথা ন্যাড়া করে ছেড়ে দিন। দেখবেন যৌতুকের মত সামাজিক অপরাধ রাতারাতি কমতে শুরু করবে।

যৌতুক চাইলেই বরের মাথা ন্যাড়া করার এই টেকনিক একটা সামাজিক আন্দোলনে রুপ দিতে পারলে দীর্ঘদিনের এ িঅভিশাপ থেকে আমরা মুক্ত হতে পারি। এজন্য প্রয়োজন হবে সৎ এবং সাহসী যুবকদের। প্রতিটি গ্রাম মহল্লা পাড়ায় এরকম সৎ ও সাহসী যুবক ছেলেরা আছে। যাদেরকে যৌতুকের অবিশাপ সম্পর্কে বুঝাতে পারলেই তারা এই সামাজিক আণ্দোলনে নেতৃত্বে দিতে এগিয়ে আসবে।

যৌতুক চাওয়ার অপরাধে কনে পক্ষ বরের মাথা ন্যাড়া দিয়ে ভারতে বেশ চাঞ্চল্য সৃষ্টি করেছে। এটা আমাদের বাংলাদেশে একবার শুরু করতে পারলে বেশ কাজে দিবে।

ভারতীয় সংবাদ সংস্থা এএনআই বলছে, উত্তরপ্রদেশের এক তরুণ বিয়ের পাঁচদিন আগে একটি মোটরসাইকেল ও একটি সোনার হার দাবি করেন হবু শ্বশুরের কাছে। বরের এই দাবির পর কনের অভিভাবকরা সময় চেয়ে নেন।

দুই নিম্ন-মধ্যবিত্ত পরিবারের মধ্যে বিয়ের কথা পাকাপাকি। বিয়ের জন্য সম্ভাব্য সব আয়োজন করেছিল পাত্রীপক্ষ। কিন্তু এতে মন ভরেনি বরের। বিয়েতে তার দাবি, একটি মোটরসাইকেল ও একটি সোনার হার। কিন্তু এই দাবি যে কাল হয়ে দাঁড়াবে তা হয়তো কখনও ভাবতেও পারেননি বর।

তারা জানান, ধীরে ধীরে তার সব দাবি মিটিয়ে দেয়া হবে। কিন্তু এতে বিশ্বাস করতে রাজি নন বর। মোটরসাইকেল ও সোনার হার না পেলে বিয়ে করবেন না বলে সাফ জানিয়ে দেন। এতে বেজায় চটে যান বিয়েতে উপস্থিত অতিথিরা। শুরু হয় কথাকাটাকাটি। একপর্যায়ে তা হাতাহাতিতে রূপ নেয়।

এই ঝামেলার মাঝেই বিয়েতে উপস্থিত লোকজন যৌতুক চাওয়ার অপরাধে বরকে চেপে ধরে ক্ষুর দিয়ে মাথা ন্যাড়া করে দেন। মাথার মাঝের দিকের অংশ কামিয়ে দেয়া হয়।

যৌতুক চাওয়ায় এভাবে অপমানিত হতে হবে তা বোধহয় কল্পনাও করতে পারেনি পাত্রপক্ষ। শেষে বরের মাথা অর্ধেক কামিয়ে ফেরত পাঠায় কনে পক্ষের লোকজন।

লাখ লাখ মা বাবার চাপা কান্না আর লাখ লাখ বোনের সুন্দর ভবিষ্যৎ গড়তে এরকম একটি সামাজিক অপরাধের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলা যায় কিনা সেটাও আজকের তরুন সমাজকেই ভাবতে হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Powered by Dragonballsuper Youtube Download animeshow