সর্বশেষ সংবাদ

সরকার যা চায়,বিএনপিও তাই চায়

এফ শাহজাহান < এশিয়ানবার্তা ডেস্ক> : তারেক রহমান ও জোবায়দার ব্যাংক হিসাব জব্দের আদেশ নিয়ে রাজনীতিতে নতুন যে খেলা শুরু হয়েছে তার শেষ কোথায় গিয়ে দাঁড়াবে তা জানার জন্য একটা গেম থিওরি বুঝা খুবই জরুরী।

সেই গেম থিওরি অনুযায়ী এখন সরকার চাচ্ছে তারেক রহমান দেশে না ফিরে আসুক এবং খালেদা জিয়া আর জেলখানায় না থাকুক।

বিএনপি নেতৃবৃন্দের বক্তব্য শুনলে মনে হয়, তারাও তাই চাচ্ছেন। তারাও চাচ্ছেন তারেক রহমান আর কখনোই দেশে ফিরে না আসুক এবং খালেদা জিয়া প্যারোলে মুক্তি নিয়ে বিদেশে চলে যাক।

সরকার মুখে বলছে তারেক রহমানকে তারা ফিরে আনতে চায়। অথচ বাস্তবতা হচ্ছে সরকার কখনোই তারেক রহমানকে ফিরে আনবে না। তারেক রহমান জোর করে দেশে ঢুকতে চাইলেও সরকার বাধা দিবে।

বিষয়টা বেশ জটিল মনে হচ্ছে তাই না ?

রাজনীতি এরকমই। রাজনীতির হিসাব নিকাশ সবসময়ই এরকম জটিল হয় । যারা জটিল হিসাবটাকে সহজ করে দেখতে চায় বা জাটলতাকে বুঝতে পারে না তারাই বার বার পস্তায়।

এইসময়ের রাজনীতিতে অসাধারন একটা গেম থিওরি নিয়ে খেলছে সরকার। সেটা এখন এমন পর্যায়ে এসে দাঁড়িয়েছে যে এখন সরকারও যা চাচ্ছে,বিএনওি তাই চাচ্ছে।

বিষয়টা খুবই মজার,বিএনপির চরম দুষমন আওয়ামী লীগের চাওয়া আর আওয়ামী লীগের চরম দুষমন বিএনপির চাওয়া যখন এক হয়ে যায়, তখন আর ভাবনা কীসের ?

ভাবনাটা মারাত্মক। কারণ এখন আওয়ামী লীগ চাচ্ছে তারেক হমান দেশে না ফিরে আসুক এবং খালেদা জিয়া আর জেলখানায় না থাকুক। খালেদা জিয়া জেল থেকে বের হয়ে বিদেশে চলে যাক।

অবাক কান্ড হচ্ছে ,এখন বিএনপিও তাই চাচ্ছে। বিএনপিও চাচ্ছে বেগম খালেদা জিয়ার প্যারোলে মুক্তি এবং চিকিৎসার জন্য বিদেশে যাওয়া।

পরস্পর বিরোধী এই দুই দলেরই একই রকম চাওয়া কীসের আলামত ?

আলামত খুবই খারাপ।সেই খারাপ আলামতটা বিএনপির কেউ না বুঝলেও খালেদা জিয়া ঠিকই বুঝেছেন।সেই কারনে তিনি প্যারোলে মুক্তির প্রস্তাব ফিরে দিয়েছেন।

সরকার তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে চায় এমন ধারণা বিএনপির মত আরো  অনেকেরই হতে পারে । অনেকে ভাবতে পারেন, সরকার তারেক রহমানকে দেশে ফিরে এনে বিচারের আওতায় নিয়ে জেলখানায় ভরে রাখতে চায়। আবার কেউ কেউ ভাবেন সরকার কোনদিনও তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে পারবে না। শেষ ধারণাটা বিএনপি বুদ্দিজীবীদের। তারা মাঝে মধ্যে এটা প্রচারও করে থাকেন সরকার কখনোই যে তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে পারবে না।

এই তিনটি ধারনাই ভুল।

সরকার ইচ্ছা করলে এখনই তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে পারে। সরকার এতোদিন ইচ্ছা করেই তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনছে না।

অবাক করা বিষয় হচ্ছে সরকার কখনোই তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে চায় না। জোর করে ধরে আনা তো দুরের কথা,তারক রহমান যদি স্বেচ্ছায় দেশে ফিরতে চায়,তাহলেও সরকার তাকে যেকোন মুল্যে দেশে ফিরতে বাধা দিবে।

যে কোন কৌশলে সরকার তারেক রহমানের দেশে ফেরা আটকাতে চায়।

তাহলে সরকার কী চায় ?

সরকার চায়,তারেক রহমানের মত বেগম খালেদা জিয়াকেও লন্ডনে নির্বাসনে রাখতে। সরকারের এখন সবচেয়ে বড় গলার কাঁটা বেগম খালেদা জিয়া। সরকার চাচ্ছে জোর করে হলেও খালেদা জিয়াকে প্যারোলে মুক্ত করে বিদেশে পাঠাতে। সরকার যে কোন মুল্যে চায় খালেদা জিয়াকে জেল থেকে বাইরে রাখতে । কারন,কোন কারণে যদি খালেদা জিয়ার মৃত্যু জেলখানায় হয়,তাহলে সেটা সরকারকে বড় ধরনের বিপদে ফেলবে। তাই সরকার খুবই তাড়াহুড়া করছে কীভাবে খালেদাকে জেলের বাইরে রাখা যায়।

এই অবস্থায় সরকার যদি তারেক রহমানের দেশে ফেরা ঠেকিয়ে রাখতে পারে, তাহলে খালেদা জিয়াকে বিদেশে পাঠানো সরকারের জন্য সহজ হবে। আর যদি কোন কারনে তারেক রহমান দেশে ফিরে আসে তাহলে সরকারের জন্য তা বড় ধরনের বিপদের কারণ হবে। তখন আর খালেদা জিয়াকে দেশছাড়া করা যাবে না। খালেদা জিয়া আর তারেক রহমান একই সঙ্গে যদি দেশের কারাগারেও থাকেন তাহলে সেটাও সরকারের ঘুম হারাম করে দিবে। তাই সরকার চায় যেকোন মুল্যে খালেদা জিয়া এবং তারেক রহমানকে আজীবন দেশের বাইরে রাখতে।

সরকারের এখন প্রথম এজেন্ডা খালেদা জিয়াকে জেল থেকে বের করে দেশছাড়া করা। সরকারের দ্বিতীয় এজেন্ডা তারেক রহমানকে দেশে ফিরতে না দেওয়া।

অথচ অনেকেই ভাবছেন এর উল্টাটা। তাদের ধারণা বিএনপির উচিত সরকারের হাতে পায়ে ধরে খালেদা জিয়াকে প্যারোলে মুক্ত করে বিদেশে পাঠানো। অথচ খালেদা জিয়া নিজে কিন্তু তা চাচ্ছেন না। কারণ খালেদা জিয়া রাজনীতিতে এখন  তুখোড় না হলেও একেবারে কাঁচা নয়। সেজন্য তিনি স্পষ্টভাব তিনি বলেছেন,তিনি বিনাদোষে জেল খাটছেন,তাই কারো দয়ায় মুক্ত হতে চান না। তিনি মরে গেলে দেশেই মরতে চান।

এটাই খালেদা জিয়ার রাজনৈতিক দূরদর্শিতা আর বিএনপির রাজনৈতিক মুর্খতার মধ্যেকার পার্থক্য।

কারন বিএনপি চাচ্ছে তারেক রহমান আর কখনোই দেশে ফিরে না আসুক এবং খালেদা জিয়া আর দেশে না থাকুক।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Powered by Dragonballsuper Youtube Download animeshow